• মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৯:৫৯ অপরাহ্ন |
  • English Version
শিরোনাম :
কিশোরগঞ্জের ৩ উপজেলার নির্বাচনে মোতায়েন ৭ প্লাটুন বিজিবি সদস্য নিকলীতে রাত পোহালেই ভোট, মোটরসাইকেল ও আনারসের মাঝে হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস র‌্যাব হেফাজতে গৃহবধূর মৃত্যু ভৈরবের ৪ র‌্যাব সদস্যসহ নান্দাইলের এক এসআই প্রত্যাহার কুলিয়ারচর উপজেলা পরিষদ নির্বাচনে আবুল হোসেন লিটন বিনা প্রতিদ্বন্দ্বিতায় চেয়ারম্যান নির্বাচিত উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থী হওয়ায় বিএনপির যুবদল নেতাকে কারণ দর্শানোর নোটিশ বাজিতপুর উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মাঝে মার্কা বিতরণ করিমগঞ্জে বারঘড়িয়া ফাজিলখালী ইসলামিয়া দাখিল মাদরাসায় ৪ তলা নতুন ভবন নির্মাণ কাজের উদ্বোধন ক্যাম্পে এক নারীর মৃত্যুতে র‌্যাব কর্মকর্তা প্রত্যাহার কিশোরগঞ্জে ভোক্তা অধিকার আইন বাস্তবায়নে সেমিনার ঐতিহ্যবাহী লাঠিখেলার এখন চলছে দুর্দিন

তাড়াইলে স্কুল ম্যানেজিং কমিটির নির্বাচনে ভোটার জালিয়াতির অভিযোগ

তাড়াইলে স্কুল ম্যানেজিং
কমিটির নির্বাচনে ভোটার
জালিয়াতির অভিযোগ

# মোস্তফা কামাল :-

তাড়াইলে একটি বালিকা বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচনে ভোটার জালিয়াতির গুরুতর অভিযোগ পাওয়া গেছে। অন্য স্কুলের ৭ম শ্রেণির ছাত্রীকে এনে ৬ষ্ঠ শ্রেণির ছাত্রী দেখিয়ে ছাত্রীর বাবাকেও নির্বাচনে প্রার্থী করা হয়েছে! অপর এক অভিভাবককে প্রার্থী করার জন্য তার ৮ম শ্রেণি পড়ুয়া মেয়েকেও এনে ৭ম শ্রেণিতে ভর্তি দেখানো হয়েছে। এমনকি দু’জন অভিভাবকের নাম ভোটার তালিকায় দু’বার করে লেখা হয়েছে। বর্তমান কমিটির সদস্য আকবর হোসেনসহ কয়েকজন অভিভাবক এ নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের কাছে সুনির্দিষ্ট তথ্যসহ গত ২২ মে লিখিত অভিযোগ দিয়েছেন।
লিখিত অভিযোগ ও সংশ্লিদের সঙ্গে কথা বলে জানা গেছে, তাড়াইল উপজেলার তালজাঙ্গা ইউনিয়ন বালিকা উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির নির্বাচন আগামী ৬ জুন। নির্বাচনে ফিরোজ খান লিটন নামে একজন অভিভাবক প্রার্থী হয়েছেন। তার মেয়ে সাল সাবিল তালজাঙ্গা আরসি রায় উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণিতে পড়ে। কিন্তু তাকে বালিকা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি দেখিয়ে বাবা ফিরোজ খান লিটনকে অভিভাবক প্রার্থী করা হয়েছে। তার ভোটার নম্বর ৬৮। অপর এক অভিভাবক মো. খায়রুল ইসলামের মেয়ে আরসি রায় উচ্চ বিদ্যালয়ে ৮ম শ্রেণিতে পড়ছে। তাকে বালিকা উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণিতে ভর্তি দেখিয়ে বাবাকে অভিভাবক সদস্য পদে প্রার্থী করা হয়েছিল। তার ভোটার নম্বর ১০৭। তবে তিনি শেষ পর্যন্ত প্রার্থীতা প্রত্যাহার করেছেন। এছাড়া মোস্তফা নামে এক অভিভাকের নাম ভোটার তালিকার দুই জায়গায় ১১৯ ও ২০৪ নম্বর ক্রমিকে লেখা হয়েছে। অপর এক অভিভাবক মো. বিল্লাল আকন্দের নামও ভোটার তালিকার দুই জায়গায় ৪২ ও ৮৫ নম্বর ক্রমিকে লেখা হয়েছে। মোট ভোটার দেখানো হয়েছে ২৮৮ জন।
আরসি রায় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মঈন উদ্দিনকে তার বিদ্যালয়ের দুই ছাত্রীকে বালিকা উচ্চ বিদ্যালয়ে ভর্তির বিষয়ে প্রশ্ন করলে বলেন, এ ধরনের ভর্তির কোন বৈধতা নেই। তার কাছ থেকে কোন টিসিও নেয়া হয়নি। আরসি রায় বিদ্যালয়ের ৮ম শ্রেণির ছাত্রী বুশরা আক্তার মীম টিসি ছাড়া কি করে বালিকা উচ্চ বিদ্যালয়ে ৭ম শ্রেণিতে ভর্তি হলো, এ প্রশ্নের জবাবে ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাজিম উদ্দিন বলেন, ছাত্রীর অভিভাবক অঙ্গীকার করেছেন, মেয়েকে আমার স্কুলে পড়াবেন। অন্যদিকে ৭ম শ্রেণির সাল সাবিলকে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তির বিষয়ে প্রশ্ন করলে তিনি বলেন, যেহেতু সাল সাবিল তার স্কুলে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি হয়েছে, তার টিসির কোন প্রয়োজন নেই। অন্য দুই অভিভাবকের নাম কি করে ভোটার তালিকায় দু’বার করে এসেছে, এ প্রশ্নের জবাবে নাজিম উদ্দিন বলেন, এটা ভুলবশত হয়েছে। ভোটের দিন তারা একটি করেই ভোট দেবেন।
ম্যানেজিং কমিটির বর্তমান সদস্য ও লিখিত অভিযোগকারীদের একজন আকবর হোসেন জানান, সাল সাবিল মেয়েটি পড়াশোনায় অনেক ভাল। আরসি রায় বিদ্যালয়ে ৭ম শ্রেণিতে তার রোল নম্বর ৪। তাকে এনে ৬ষ্ঠ শ্রেণিতে ভর্তি দেখিয়ে বাবাকে নির্বাচনে প্রার্থী করা হয়েছে। এছাড়া বুশরা আক্তার মীমকে এক বছর লস দিয়ে অন্য স্কুল থেকে এনে ৮ম শ্রেণি থেকে অবৈধভাবে ৭ম শ্রেণিতে ভর্তি দেখানো হয়েছে। তিনি বলেন, ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাজিম উদ্দিন একজন দুর্নীতিবাজ। তার বিরুদ্ধে শিক্ষক নিয়োগসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগ রয়েছে। জেলা প্রশাসকের কাছে লিখিত অভিযোগও দেয়া হয়েছে। অভিযোগের তদন্তে মঙ্গলবারই একটি নোটিশও এসেছে। ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক নাজিম উদ্দিন তার ক্ষমতা পাকাপোক্ত করার কৌশল হিসেবে একটি অনুগত কমিটি করার জন্যই নির্বাচন নিয়ে এসব জালিয়াতির আশ্রয় নিয়েছেন।
এ ব্যাপারে তাড়াইল উপজেলা নির্বাহী অফিসার লুবনা শারমিনকে প্রশ্ন করলে তিনি ভোটার তালিকা নিয়ে একটি লিখিত অভিযোগ পাওয়ার কথা স্বীকার করে বলেন, এ বিষয়ে অনুসন্ধান করে দেখা হচ্ছে। তথ্য প্রমাণের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *